দ্রোহবীজ:একপঙক্তির আত্মবিষ || মানবর্দ্ধন পাল
দ্রোহবীজ:একপঙক্তির আত্মবিষ || মানবর্দ্ধন পাল
কবিতা আঙ্গিকে ও অন্তরে অনেকরকম। ভাবের বহুমাত্রিকতায় কবিতা এক অঙ্গেই-যে কত রঙিনাযুত হীরকজ্যোতি ধারণ করে তা-ও বর্ণনাতীত। এক অপার-অতল বিস্ময়বিভার নাম কবিতা। কখনো একটি শব্দ-মাধুরি, একটি উপমা, একটি চিত্রকল্প, একটি প্রতীক কিংবা শুধু একটি বাকপ্রতিমাই সার্থক কবিতা হয়ে ওঠে। কেন না, শব্দ ব্রহ্মতুল্য।
বহু সর্গে বিভক্ত মহাকাব্য যেমন একটি কবিতা তেমনই 'ঈশ্বর হলেন অগ্নি, যিনি এই হৃদয়ে থাকেন।'-- এই একটি পংক্তিও পূর্ণাঙ্গ কবিতা। বিশেষ স্টাইলে শব্দ সাজিয়ে চিত্রল কবিতা বিনির্মাণ যেমন প্রাচীন একটি চৈনিক ধারা তেমনই তিন পংক্তির অন্ত্যমিলযুক্ত 'হাইকু' জাপানি কবিতার একটি বৈশিষ্ট্য। এমন বিচিত্রবিধ রূপায়ণ লক্ষিতব্য বিশ্বকাব্যমঞ্চে।
বাংলা কবিতায় তেমনই চমক-জাগানো একটি ধারা-- এক পংক্তির কবিতা। বিচ্ছিন্নভাবে তেমন সৃষ্টি কেউকেউ করেছেন কিন্তু এক পংক্তির শতেক কবিতা দিয়ে একটি পূর্ণাঙ্গ কবিতার বই বাংলা ভাষায় উভয় বঙ্গে হয়েছে বলে আমার জানা নেই। রবীন্দ্রনাথের অনু কবিতার সংকলন 'কণিকা'র কথা মনে রেখেও বলব, গোবিন্দ ধরের 'দ্রোহবীজ' এখানে একক ও অনন্য। মহাকাল বিচার করবে এর শিল্পসাফল্য। পাঠকপ্রিয়তা নির্ণয় করবে এর নান্দনিকতা। কালের খেয়া নির্ধারণ করবে তার পারানির মূল্য। প্রেম ও দ্রোহের আলকেমি এবং জীবন-জগতের শিল্প-রসায়নের প্রকাশ অণু পরিমাণ হলেও তা থেকে অগ্নিগিরির শিল্পলাভা উদ্গীরণ হতে পারে। গোবিন্দ ধরের 'দ্রোহবীজ' সেই আশার আকর।
মানবর্দ্ধন পাল
অতিথি অধ্যাপক
ব্রাহ্মণবাড়িয়া বিশ্ববিদ্যালয়
বাংলাদেশ।
0 Comments